ক্যারিয়ার বান্ধব মেডিটেশন মনছবি

(এক) প্রথমেই আমি পরিস্কার করে দিচ্ছি "মনছবি" জিনিসটা আসলে কি!
আপনি যদি কোয়ান্টাম মেথড ফলো করে থাকেন তাহলে "মনছবি" বিষয়টা খুব ভালোভাবেই জানেন। আর যারা সিলভা মেথড ফলো করেন তারা "Mental Picture" অথবা "Mental Image" কি তা ভালোভাবেই জানেন। তারপরও কারও কারও বোঝার সুবিধার জন্যে খুব সহজ করেই বলছি। মনছবি হচ্ছে আপনি ভবিষ্যৎ এ কোন জায়গায় যেতে চাচ্ছেন অথবা ক্যারিয়ারের কোন অবস্থানে থাকতে চাচ্ছেন সেটা বিশ্বাসের সাথে কল্পনা করা, এবং সেখানে যাবার জন্যে বাস্তবে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাওয়া। এটাই হচ্ছে #মনছবি
যেমন ধরুন আপনি একজন ঢাকার ড্রাইভারকে বললেন, আপনি কক্সবাজার যাবেন, এত টাকা পাবেন। ড্রাইভার রাজি হলো। সুযোগ পেয়ে ড্রাইভার ভবিষ্যৎ কল্পনা করলো, "সবাইকে নিয়ে কক্সবাজার গিয়েছে, কক্সবাজার গিয়ে মোটা অংকের টাকা পেয়েছে। সে টাকাটা গুনছে।"
আমি তাজুল ইসলাম মাসুদ, আমি একজন উদ্যেক্তা, প্রতিষ্ঠাতা টাইম ২০২৫।
আপনি বলবেন, মাসুদ স্যার আরও ক্লিয়ার করে বললে ভালো হয়।
Okay, আরও ক্লিয়ার করে বলছি। ধরুন আপনি জীবনের লক্ষ্য ঠিক করলেন সফল ব্যবসায়ী হবেন। কিন্তু আপনার পকেটে তেমন টাকা পয়সা নেই। আপনি তখন মেডিটেশনে বা ধ্যানে বসে মনছবি দেখতে পারেন যে "আপনি আপনি অনেক বড় ব্যবসায়ী হয়ে গেছেন। আপনার সুবিশাল অফিস। অনেক এক্সিকিউটিভ কাজ করছে। প্রচুর বিক্রি হচ্ছে। আপনি লাভের একটি অংশ মানবতার কল্যাণে ব্যয় করছেন।"
বাস্তবে আপনার অবস্থা যাইই হোক মেডিটেশন করে উৎসাহ অনুভব করে কিছু টাকা যোগাড় করে ফুটপাত থেকেই শুরু করলেন। আর নিয়মিত মেডিটেশনে সেই মনছবি দেখতে লাগলেন।
হয়তো বলবে, "Mr. Masud, are you crazy? total gone? করি ফুতপাতে ব্যবসা, আর কল্পনা করব বিশাল অফিসের?? হ্যাহ! Tazul Islam Masud পেজে আসাটাই ভুল হয়েছে।"
যদি প্রসেসটা ভুল হতো আমি কখনওই মেডিটেশনে মনছবি চর্চা করতাম না।
আমাদের ব্রেন সুপার কম্পিউটারের চেয়েও শক্তিশালী। ব্রেনের ভাষা হচ্ছে কল্পনা। কল্পনা দিয়ে ব্রেনকে নিয়ন্ত্রন করা যায়। এরজন্যেই মনছবির গুরুত্ব। আপনি বিশাল ব্যবসায়ীর মনছবি দেখলেন। কিন্তু শুরু করলেন ফুটপাত থেকে, এর অর্থ আপনি মনছবির প্রসেসে ঢুকে পড়েছেন। এরপর আপনার ব্রেনই সময় ও সুযোগ মতো বলে দেবে আপনার পরবর্তী পদক্ষেপ কি কি হবে।


Image result for meditation corporate
ধ্যানী তার মনের বাড়িতে


(দুই)
আশাকরি আপনারা এখন পরিষ্কার মনছবি কি এই ব্যপারে। কিন্তু কেন করবেন এই শিথিলপ্রক্রিয়ার #মনছবি_মেডিটেশন ?
আপনি যদি ক্যারিয়ারে সফল হতে চান, তাহলে প্রতিনিয়ত করে যেতে হবে এই মেডিটেশন। এই মেডিটেশন করলে আপনি অসাধারণ পাঁচটি গুনের অধিকারী হবেন, যা আপনাকে ক্যারিয়ারে অনেক এগিয়ে নেবে।
১) নিজেকে শিথিল করে মন প্রশান্ত করাঃ
নিয়মিত শিথিল প্রক্রিয়ায় #মনছবি_মেডিটেশন করাতে আপনি কিছুটা শিথিল হচ্ছেন প্রতিদিন। শিথিলতার কারনে আসছে প্রশান্তি। আপনি জানেন প্রশান্ত মন শক্তির আসল ফল্গুধারা। প্রশান্ত মন জীবনের একক। আর ক্যারিয়ারে সাফল্যের জন্যে প্রশান্ত মনের বিকল্প নেই।
২) জীবনের লক্ষ্যটাকে ভিতরে গাঁথতে পারছেনঃ
কেউ কেউ সমস্যায় পড়লেই লক্ষ্যচ্যুত হয়ে যায়। কারন লক্ষ্যটা তাদের ভিতর গাথেনি। আপনি যদি নিয়মিত এই মেডিটেশনটা করেন, আপনার লক্ষ্য আপনার ভিতরে গাঁথবেই। আপনি সমস্যায় পড়লে বুদ্ধিমত্তার সাথে কৌশল পাল্টাতে পারবেন, লক্ষ্যকে না পাল্টিয়ে।
৩) নিয়মিত পর্যালোচনাঃ
কর্পোরেট জগতে যে বিষয়টা খুব সিরিয়াসলিভাবে নেয়া হয়, সেটা হচ্ছে পর্যালোচনা। আপনার প্রতিনিয়ত প্রবৃদ্ধি, আপনার পিছিয়ে আসা ধরা পড়ে যায় পর্যালোচনার মাধ্যেমে। আপনি যদি নিয়মিত পর্যালোচনা না করেন। এক সময় "ধপ" করে পড়ে যাবেন। তখন আপনি টের পাবেন, কেন পড়লেন। কিন্তু ততক্ষণে দেরি হয়ে যাবে। আপনি নিয়মিত পর্যালোচনা করলে, আপনি "ধপ" করে আপনি পড়ার আগেই টের পাবেন, আপনি এই এই কারনে পড়তে যাচ্ছেন। আপনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। মনছবি মেডিটেশন এর মাঝখানে পর্যালোচনা আছে, সেখানে আপনাকে ভাবতে বলা হবে, মনছবি অথবা জিবনের লক্ষ্য অর্জনের জন্যে কি কি পদক্ষেপ নিয়েছেন।
৪) দিনের কাজের রুটিনঃ
এই মেডিটেশনের শেষ পর্যায়ে আপনাকে দিনের কাজের ছক আঁকতে বলা হবে। অর্থাৎ সকালে কি কি কাজ করবেন, রাতে কি কি কাজ করবেন। অর্থাৎ এই মেডিটেশন আপনাকে শুধু লক্ষ্যের স্বপ্ন দেখিয়ে বসিয়েই রাখবেনা। লক্ষ্য বাস্তবায়নের জন্যে "আজ", হ্যা "আজ" কি কি করবেন সে ব্যাপারে আপনাকে উদ্ভুদ্ধ করবে। আমরা অনেকেই ভাবি, নতুন বছর আসলে এই এই করব। ২০১৮ আসলে এই এই করব। কিন্তু "আজ" কে অবহেলা করি। আজ কি করব, সেটা নিয়ে আমাদের মাথাব্যথা নেই। আমরা সবচেয়ে বাহানা খুজি "আজকের দিন" নিয়ে। আইজকা অনেক গরম, আইজ কাম করুমনা। আইজকা মুড ভালা নাই, আইজ কাজ করুমনা। আমি একটি কথা খুব মনেপ্রাণে বিশ্বাস করি, "The secret of your future is hidden in your daily routine." এই সত্যটা কখনওই ভুলবেননা।
৫) মানবতার কথা স্মরণ করাঃ
আপনি যতই প্রতিভাবান হননা কেন, যতই মেধাবী হননা কেন। আপনার ভিতরে যদি মানবিকতা না থাকে। আপনি কখনওই প্রকৃত সাফল্য পাবেন না।
এই মেডিটেশনের শেষে প্রত্যয়নের মাধ্যেমে আপনাকে মনে করিয়ে দেবে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ করনীয়টি। সেটা হচ্ছে, "জাতি ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে মানুষের কল্যাণ করবো।"
(তিন)
আপনারা অনেকেই বিজ্ঞ শিক্ষকের তত্বাবধনে মেডিটেশন শিখেছেন। যারা শিখেছেন, অথবা যারা এখনো শেখেননি তাদের জন্যে মনছবি মেডিটেশন (শিথিল প্রক্রিয়ার) ডাউনলোড লিংক নীচে দেয়া হলো। আশাকরি নিয়মিত মেডিটেশনটা করলে উপকৃত হবেন।
তবে যারা এখনো কোয়ান্টাম মেথড মেডিটেশন কোর্স করেননি। সুযোগ পেলেই করে ফেলবেন। মনছবির মেডিটেশন করলে নিঃসন্দেহে উপকার পাবেন। তবে মনছবি মেডিটেশন এর আগে মনকে আরও শিথিল করে, মনের ময়লা আবর্জনা দূর করলে, নেতিবাচক আবেগ দূর করলে মনছবির মেডিটেশন আরও কার্যকরীভাবে গাঁথবে। এরজন্যে প্রয়োজন কোর্সটা করা। আর মেডিটেশন আপনি ফ্রি ডাউনলোড করে করতে পারেন। আপনি বুঝবেন। তবে যদি কোর্সটা করেন, আরও সহজে বুঝবেন।
আলোকিত মানুষ গড়ার কারিগর, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার, উনি কোয়ান্টাম মেথড কোর্সে আসার আগে বাসায় বসে সিডি শুনে মেডিটেশন করতেন। এপ্রসঙ্গে উনি বলেছিলেন, "আমি নিজেও সিডি শুনে মেডিটেশন করার চেষ্টা করেছি, তখনও ঠিক বুঝিনি। গুরুজীর বক্তব্য সেই মেডিটেশনের ব্যাখ্যা। উনি (আলোচনার মাধ্যমে) বুঝিয়ে বুঝিয়ে পরিষ্কার করেছেন।"
তাহলে আজই ডাউনলোড করে মনছবি মেডিটেশন চর্চা শুরু করুন।
আপনি যদি প্রতিদিন নিয়মিত মেডিটেশন করেন, আর প্রতিদিনের কাজ প্রতিদিনই করেন, তাহলে প্রত্যাশিত পন্থায় হোক বা অপ্রত্যাশিত পন্থায় হোক সাফল্য আপনার পদচুম্বন করবে। তখন আপনার আশেপাশের লোকরাই বলবে, "ভাই আপনিতো খুব ভাগ্যবান।" ব্যাপারটা অনেকটা Shiv Khera রচিত You Can Win এর সেই Luck কবিতার মতোই,
He worked by day
And toiled by night.
He gave up play
And some delight.
Dry books he read,
New things to learn.
And forged ahead,
Success to earn.
He plodded on with
Faith and pluck;
And when he won,
Men called it luck.
যদি মনে হয়ে থাকে লেখাটা পড়ে আপনার পরিচিতরা উপকৃত হবে, তাহলে শেয়ার করুন অথবা মেসেজ করুন। আমার লেখা ভালো লাগলে পেজে লাইক দিয়ে সাথেই থাকুন। কোনও প্রশ্ন থাকলে কমেন্টে লিখুন।
এতক্ষণ সাথে থাকার জন্যে অনেক অনেক ধন্যবাদ।
-------------------
তাজুল ইসলাম মাসুদ,
১৪ অক্টোবর, ২০১৭,
ঢাকা, বাংলাদেশ।

Comments

Popular posts from this blog

পথে নামলে পথই পথ দেখায়

মাওলানা ছায়ীদুল হকের আরেকটি পরিচয়