মাওলানা ছায়ীদুল হকের আরেকটি পরিচয়

মাওলানা ছায়ীদুল হক

গত ২৫ শে ফেব্রুয়ারী ২০১৯ এ, আমার আব্বার মৃত্যুবার্ষীকি ছিলো, সেইদিন রাতে খবর পাই মাওলানা ছায়ীদুল হক আংকেল আমাদের মাঝে আর নেই, খবরটা শুনে খুব খারাপ লাগলো। এইরকম একজন তরতাজা ভালো মানুষ চলে যাবে বুঝতেই পারিনি।
আমি একসময় কোয়ান্টামে প্রচন্ড নিয়মিত ছিলাম, প্রোমাস্টার মাসিক প্রোগ্রামের সময় খুজতাম মাওলানা ছায়ীদুল হক কোথায় আলোচনা করবেন। সেখানে চলে যেতাম।
উনি আলোচনা করতেন সম্পুর্ন নিজস্ব ঢঙে। এই মানুষটার আলোচনায় বুঝাই যেত উনি যা বলছেন, নিজস্ব অভিজ্ঞতা থেকেই বলছেন।
শ্রদ্ধেয় গুরুজী এবং শ্রদ্ধেয়া মাজীর পর যেই মানুষটার আলোচনা আমাকে আটকে রাখতে পারতো, উনি মাওলানা ছায়ীদুল হক। এরপরে আব্দুল্লাহ জুবাইর, আল্লামা শমশের আলি এবং জেসমুল হাসান। এদের আলোচনায় আমার কখনই ঘুম আসেনা।
তবে আমাদের দেশের বুদ্ধিজীবিদের আলোচনা শুনলে ঘুম পায়, যার জন্যে আমি কোনও মুক্ত আলোচনা প্রোগ্রামে যাইনা।
মাওলানা ছায়ীদুল হক আংকেলকে আমরা সাধারনত চিনি, উনি কোয়ান্টাম ফাউন্ডেশনের আলোকায়ন সাদাকায়নে আলোচনা করেন, যাতে থাকে ধর্মীও আবহ। কিন্তু তার আছে আরেকটি ভিন্ন পরিচয়, উনি খুব সুন্দর ব্যবসায়ীক আলোচনা করতে পারতেন।
কোয়ান্টাম ফাউন্ডেশনের বিজনেস মেডিটেশন সোসাইটি (BMS) প্রোগ্রামে উনি অসাধারন সব বিজনেস স্পিচ দিয়েছেন। উনি নিজেও একজন ব্যবসায়ী। তাই তিনি একবার BMS এর প্রোগ্রামে এসে বেশ মজা করে বলেছিলেন, "সবাই আমার কাছে সাধারনত ধর্মীয় ব্যাপার জানতে চায়, হুজুর এইটা বলেন, হুজুর ওইটা বলেন। আমি একজন ব্যবসায়ী, অথচ ব্যবসায়ের ব্যাপারে তেমন কেউ পরামর্শ চায়না। এখানে ব্যবসায়ীদের প্রোগ্রামে আলোচনা করতে এসে ভালো লাগলো। ব্যবসা আমার বিষয়, আজ নিজের বিষয়ের উপর আলোচনা করবো।"
উনার ব্যবসায়ীক আলোচনা অসাধারন। উনার মতো সহজ সাবলীল্ভাবে এতক্ষন ধরে কাউকে ব্যবসায়ীক আলোচনা করতে দেখিনি। খুব সহজভাবে উনি আলোচনা করেছেন, যার গভীরে থাকতো শক্তিশালী ম্যানেজমেন্টের টিপস। তার আলোচনায় ব্যবসা, কোয়ান্টাম এবং কোরআনের চমৎকার সমন্বয় থাকতো।
আল্লাহ উনার আত্মাকে শান্তি দিক। পরকালে প্রথম সাড়িতে উনি স্থান পাক, সেই প্রত্যাশা করি।

Comments

  1. Quantum Method
    Meditation is a mental exercise. This quiet practice increases awareness, concentration and creativity. Establishing control over the mind results in a positive attitude. Meditation enhances peace and well-being, and brings about inner awakening.
    Quantum Method Meditation is a successful combination of Eastern spiritual practices and modern scientific techniques. Combining psychology with the age-old practices of the sages resulted in a method that is both easy and effective. Deep self-immersion awakens inner power. As the inner world changes so does the outer world.

    To know more click here.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

পথে নামলে পথই পথ দেখায়

ক্যারিয়ার বান্ধব মেডিটেশন মনছবি