ব্যবসায়ে টাকাকে নয় মার্কেটিংকে গুরুত্ব দিন

(এক)
আমার একজন শ্রদ্ধেয় শিক্ষক আছেন। যিনি প্রজ্ঞাবান। উনি চাকুরীর চেয়ে ব্যবসা করাটাকেই প্রাধান্য দেন। আমরা অনেকেই তার নির্দেশিত পথেই আছি।
আমাদের সমাজে অনেকেই ভাবেন, ব্যবসায়ে টাকাটাই আসল। শুধু টাকা থাকলেই ব্যবসা হয়।
আমরা যারা ব্যবসায়ী হতে চাই Robert Kiyosaki এর নাম অনেকেই জানি। যাকে Rich dad ডেকে অনেকেই সম্মান করেন। একবার তার কাছে একজন এসে জিজ্ঞেস করলো, "আমিও বিখ্যাত লেখক হতে চাই। আমি কি করবো?"
রবার্ট কিয়োসাকি উত্তরে বললেন, সেলসম্যানদের উপর একটি প্রশিক্ষণ চলছে আপনি সেই প্রশিক্ষণে অংশ নেন।"
এটা শুনে সেই লোক গেলো ক্ষেপে, "আমি লেখক হতে চাচ্ছি, আর আপনি আমাকে বলছেন সেলসম্যান হবার কথা।"
এরপরে কিয়োসোকি দেখালেন, "দেখেন আমার বইয়ের উপরে কি লেখা। International Best Seller Book. আর আমাকে বলা হয় International Best Seller Book Author. দেখেন এখানে কিন্তু সেলস আছে।"
অর্থাৎ রিচ ড্যাড এখানে বুঝাতে চাইছেন বিখ্যাত লেখক হতে হলে সেলস অথবা বিক্রির কৌশলের উপর লেখকদের একটা ধারনা থাকা উচিৎ।
দেখেন লেখালেখিতেও বিক্রির জ্ঞানের এত গুরুত্ব। তাহলে বিক্রি এবং মার্কেটিং জ্ঞানের গুরুত্ব ব্যবসায়ে কতটা হতে পারে এথেকেই বোঝা যায়।
Image result for robert kiyosaki
রবার্ট কিয়োসাকি

(দুই)
ব্যবসায়ে আমি ফিনান্স নিয়ে এখন তেমন মাথাঘামাই না। আমি বিশ্বাস করি, প্রোডাক্ট ম্যানেজমেন্ট আর মার্কেটিংয়ে দক্ষতা থাকলে টাকা চলে আসবে। মানুষের হাতে টাকা আছে, তারা কিন্তু বিনিয়োগ করতে চায়। তবে ভালো বিনিয়োগকারী পেতে একটু নড়েচড়ে বসতে হয়। বিনিয়োগকারী পেলেই খুশিতে টগবগ করে উঠবেন না, যাচাই করবেন। যদি বোঝেন, বিনিয়োগকারীর হাতের ফাক দিয়ে পয়সা বের করাতে আপনার কষ্ট হবে, তাহলে সেই বিনিয়োগকারীকে এড়িয়ে চলুন। নইলে আপনার ব্যবসায় Speed of transaction ব্যাহত হবে।
আপনার যদি বিক্রয়ে দক্ষতা থাকে, তাহলে কোম্পানি গায়ে পড়ে আপনাকে বাকিতে পন্য দেবে, Thiis is reality.
তবে আপনি যদি বিক্রয়ে দক্ষ না হয়ে, দুর্বল প্রোডাক্ট ম্যানেজমেন্টে বিনিয়োগ করেন। তাহলে আপনার টাকা চোরাবালিতে পড়ে যাবে। আপনার ব্যবসায় লালবাতি তো জ্বলবেই, আপনি একটি বিশাল পাওনাদার গ্রুপ তৈরি করে ফেলবেন।


Tazul Islam Masud,
Entrepreneur,
Founder of "Time 2025"

Comments

Popular posts from this blog

পথে নামলে পথই পথ দেখায়

মাওলানা ছায়ীদুল হকের আরেকটি পরিচয়

ক্যারিয়ার বান্ধব মেডিটেশন মনছবি