প্রতিদিন মেডিটেশন জীবনে আনে সাফল্যের স্পন্দন

(এক)
আসসালামু আলাইকুম।
প্রতিদিন মেডিটেশন জীবনে আনে সাফল্যের স্পন্দন। আমরা অনেকেই মেডিটেশন এর গুরুত্বের কথা জানি।
আমরা জানি মেডিটেশন নিয়মিত করলে শারীরিক উপকার পাওয়া যায়,
সেই সাথে পাওয়া যায় মানসিক, আত্মীক, পেশাগত এবং পারিবারিক সাফল্য।
তারপরও আমরা প্রতিদিন মেডিটেশন নিয়মিত করিনা। কেন করিনা? কিভাবে নিয়মিত মেডিটেশন এর ক্ষেত্রে প্রতিবদ্ধকতা দূর করব? বিস্তারিত আলোচনা করছি।
শুরুর রেজাল্ট চোখে পড়েনাঃ
মেডিটেশন প্রতিদিন না করার এটা প্রধান কারন।
অনেক ক্ষুদ্র বিষয় যা আমাদের চোখে পড়েনা, তা এড়িয়ে যাবার প্রবণতা আমাদের সকলের মধ্যেই আছে।
ধুমপান স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর এই কথা দেশের প্রায় সব মানুষই জানেন। আমাদের দেশে কতজন সিগারেট খান তা আমরা জানিনা। তবে আমাদের এখানের অনেকের পরিচতরাই বিড়ি খায়না। অথচ শোনা যাচ্ছে, আমাদের দেশের বিড়ির শ্রমিকই নাকি দশ লক্ষ।
তাহলে চিন্তা করেন, সিগারেট এর ভক্ত কয় কোটি হতে পারে।
ধুমপান ক্ষতিকর জেনেও কেন তারা সিগারেট খাচ্ছেন, কারন শুরুর ক্ষুদ্র ক্ষতিকর রেজাল্ট তার কাছে ধরা পড়ছেনা। যদি প্রথম সিগারেটে রক্তবমি অথবা ক্যান্সার হতো, তাহলে সে কখনই সিগারেট খেতনা।
অনেক ক্ষুদ্র বিষয় যা চোখে পড়েনা তা অনেক সময় অনেক বড় হয়ে ধরা দিতে পারে, যেটাকে বলা হয় Compound Interest.
আলবার্ট আইনস্টাইন বলেছেন তার কাছে Compound Interest পৃথিবীর অষ্টম আশ্চর্য।
জটিল না করে খুব মজার একটি গল্পের মাধ্যেমে বিষয়টা তুলে ধরছি।
একবার এক সাধু এলো এক দয়ালু রাজার কাছে। রাজা তখন দাবা খেলছিলো। সাধু বললো, আমি কিছু চাইতে এসেছি।
রাজা বললো, আপনি কি চান বলুন, আমি দেব।
সাধু বলল, আমি চাল চাচ্ছি। দাবার চাল নয়, ভাত খাবার চাউল।
রাজা বলল, শুধু চাল? আরও কিছু চান।
সাধু বলল, না রাজা মশাই, আমি শুধু চালই চাই।
রাজা তখন বলল, ঠিক আছে, কত চাল দেব?
সাধু বলল, আপনার দাবার বোর্ডের প্রথম ঘরে এক দানা চাউল, পরের ঘরে দুই দানা চাল, তৃতীয় ঘরে ৪ দানা চাল। এভাবে প্রতিঘরে ডাবল হতে হতে ৬৪ তম ঘরে যেতে হবে। মোট যত দানা হবে, তত দানা চাল চাই।
রাজা হেসে বললেন, ব্যস এটুকু! শুধু চাল! ঠিক আছে দিচ্ছি।
রাজা সেপাইকে ডেকে বললেন, সাধু যা চাল চাইছে দিয়ে দাও।
সেপাই চাল আনতে গেলো। কিছুক্ষণ পর সেপাই দৌড়ে এলো। এসে সেপাই বললো, রাজা সর্বনাশ হয়ে গেছে।
রাজা বললো, কি হয়েছে?
সাধু যা চাল চাইছে তা পৃথিবীতেই নেই।
রাজা বিস্মিত হলো, মানে? [*১]
সাধুর চাওয়াটা কিন্তু বিশাল ছিলো, যা শুরুতে একদম বোঝাই যায়নি। যার জন্যে রাজা হুট করেই রাজি হয়ে গিয়েছিলো। সাধুর চাওয়াটা যে কত বিশাল সেটা বোঝাতে পারবনা, তবে এটুকুই বলব। সাধু যদি চার ভাগের এক ভাগও পেত, সেটা দশটা মাউন্ট এভারেস্টকে ছাড়িয়ে যেত।
শুরুতে অগ্রগতিটা চোখে পড়েনা, তাই আমরা নিরুৎসাহিত হয়ে মেডিটেশন ছেড়ে দেই।
আপনি যদি নিয়মিত মেডিটেশন করেন, আপনার মনে হতে পারে উপকার পাচ্ছেননা। আসলে কিন্তু পাচ্ছেন, যা আপনি টের পাবেন নিয়মিত দীর্ঘদিন মেডিটেশন করার কারনে। কারন ঐযে Compound Interest.
এই Compound Interest এর গুরুত্ব নবী রসুল মহামানব এবং সফল মানুষেরা যেভাবেই হোক বুঝতে পেরেছে।
তারা একদম নিয়মিত মেডিটেশন করে গেছেন, বছরের পর বছরের অদৃশ্যমান অগ্রগতি Compound Interest এর কারনে পরিনত করেছে অবিশ্বাস্য সাফল্যে।

 Image result for quantum meditation

(দুই)
যাদের গুরুত্বপূর্ণ ভাবি তাদের নিয়মিত মেডিটেশন করতে না দেখাঃ
আমরা অনেকেই আমাদের প্রতিষ্ঠানের সিনিয়রদের, বসদের, চোখে দেখা সফল মানুষদের ব্যাপারে তথ্য পাই যে, তারা নিয়মিত মেডিটেশন করেননা। অনেকে আবার একেবারেই করেনা। তখন তাদের চাকচিক্য ও জৌলুষ দেখে আমরা অবচেতন মনে একটি ভ্রান্ত ধারণা সাজিয়ে ফেলি। ধারনাটা হচ্ছে এমন, "তারা নিয়মিত মেডিটেশন না করেই এই পর্যায়ে চলে এসেছেন। সুতরাং নিয়মিত মেডিটেশন না করে। অথবা মেডিটেশন বাদ দিয়ে এনারা যদি সফল হতে পারেন। তাহলে প্রতিদিন কষ্ট করে মেডিটেশন করার দরকার কি? আর আমাদের বাপ-দাদারাওতো মেডিটেশন ছাড়াই সফল হয়েছেন। যখন ডিপ্রেসড হব। তখন করলেই হবে।" এই ভেবে প্রচুর মানুষ নিয়মিত মেডিটেশন করা থেকে ছিটকে পড়ছেন।
তারা সফল, কিন্তু তারা কি স্টিভ জবসের চেয়েও সফল? তারা কি স্টিভ জবসের চেয়েও ক্রিয়েটিভ?
Walter Isaacson উনি টাইম ম্যাগাজিন এর সাবেক সম্পাদক। [*২] স্টিভ জবসের অনুরোধে Steve Jobs নামের জীবনী লেখার কাজে হাত দেন। ওয়াল্টার আইজাকশন অনেকবার স্টিভ জবসের কাছে থেকে তার স্মৃতি কথা অডিও রেকর্ড করে নিয়ে আসতো। স্টিভ জবসও তাকে এই ব্যাপারে সহযোগীতা করত এবং ওয়াল্টারকে মনে করিয়ে দিত, যেন জীবনীতে তাকে মহামানব হিসেবে দেখানো না হয়, যা সত্যি তা যেন সততার সাথে লেখা হয়। বোঝাই যাচ্ছে Walter Isaacson এর "Steve Jobs" বায়োগ্রাফীটা কতটা গুরুত্বপূর্ণ। এবং এটাই সবচেয়ে জনপ্রিয় এবং গ্রহণযোগ্য স্টিভ জবস জীবনী।
এই বইতেই ওয়াল্টার খুব স্পষ্টভাবে তুলে ধরেছেন স্টিভ জবস নিয়মিত মেডিটেশনে কতটা সিরিয়াস ছিলেন। স্টিভ যখন Reed College পড়তেন, তখনো উনি প্রায় জিরো ছিলেন। স্টিভ জবস এবং Daniel Kottke এইদুই বন্ধু মেডিটেশন এর প্রতি আগ্রহী হয়ে ওঠেন। তারা মেডিটেশন এর গুরুত্ব বুঝতে পেরে তখন থেকেই সিরিয়াসলি মেডিটেশনে নিয়মিত হন। তারা দুই বন্ধু মেডিটেশনে এতটাই সিরিয়াস ছিলেন, যে তারা তাদের এক বন্ধুর বাসার এক রুমকে মেডিটেশন রুম বানিয়ে ফেললেন। সেই রুমের পরিবেশ যেন মেডিটেশন বান্ধব হয়, সেজন্য তারা বিভিন্ন ধরনের জিনিশ রুমে নিয়ে আসলেন। যেমন, ইন্ডিয়ান পেইন্টস, মেডিটেশন করার জন্যে মেঝেতে বিছানো কম্বল, মেডিটেশন কুশন, এমনকি ধুপের ব্যবস্থাও করতেন। [*৩]
এরপরের ইতিহাসতো সবাই জানেন। স্টিভ জবস এপল, এপল টু, ম্যাকিনটশ থেকে শুরু করে আইপড, আইফোন সৃষ্টি করে দুনিয়াকে তাক লাগিয়ে দেন।
স্টিভ জবস নিয়মিত মেডিটেশন এর কারনে Compound Interest এর প্রভাবে এমন শক্তিশালী সাফল্যের স্পন্দন তৈরি হয়েছিলো, যার প্রভাবে শত প্রতিকুলতার মধ্যেও তাক লাগিয়ে দেন বিশ্ববাসীকে। এমনকি শেষ জীবনে ক্যান্সারের সাথে লড়তে লড়তেও উনি উপহার দিলেন আইফোন আর আইপ্যাডের মত ডিভাইস।
এবার হয়তো বলবেন, স্টিভ জবস বিদেশী। দেশী কোনও উদাহরণ দেন।
বাংলাদেশে এমন একজন ব্যাক্তির নাম জানি, যার সাথে স্টিভ জবসের মজার মিল আছে। উনি হচ্ছেন, এম রেজাউল হাসান।
স্টিভ জবস আর রেজাউল হাসান একেবারে সমসাময়িক না হলেও, একদেশের না হলেও। তারা দুজনই যার যার ক্ষেত্রে সফল প্রযুক্তিগত ব্যবসায়ী।
তারা দুজনেই ব্যবসা শুরু করেন গ্যারেজ থেকে।
এবং তাদের উল্ল্যেখযোগ্য মিল হচ্ছে, তারা দুজনেই নিয়মিত মেডিটেশন করতেন।
আমাদের দেশের কৃতি সন্তান রেজাউল হাসান উনি কিন্তু আমাদের কোয়ান্টাম মেথড মেডিটেশন নিয়মিত চর্চা করতেন, এখনো করে যাচ্ছেন। উনিও মেডিটেশন কখনওই মিস দেননা। উনার প্রতিষ্ঠিত Reave System আজ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান। সেই শুরু থেকে এখনো পর্যন্ত মেডিটেশন তিনি করে যাচ্ছেন। এমনকি তার প্রতিষ্ঠানে কর্মীরাও মেডিটেশন করেন।
সুতরাং আপনার পরিচিত সফলরা মেডিটেশন করুক বা না করুক, তাদের দ্বারা প্রভাবিত হবেননা।
(তিন)
চোরা মেডিটেশনঃ
আমাদের কেউ কেউ বুঝতে পারেন মেডিটেশন নিয়মিত করা উচিৎ, তাদের দুএকজন নিয়মিত মেডিটেশন করেনও। করার পর গর্বের সাথে বলেন, আমি নিয়মিত মেডিটেশন করিরে। এদের ভিতর দুএকজন আছেন, যারা চোরা মেডিটেশন করেন। চোরা মেডিটেশন? এটা আবার কি? জটিল কিছু নয়। ধরুন একজন বাসায় আসলেন। আজ তার সিরিয়াসলি মেডিটেশন করার মুড নেই। সে কি করলো, ভাবলো। থাক আজ অডিও শুনে মেডিটেশন করবনা। নিজে নিজেই করব। সে নিজে নিজে কোনরকম বসে অথবা খাটে চিৎ হয়ে শুনে নিজে নিজে দ্রুত মনের বাড়িতে চলে যান। দ্রুত অটোসাজেশন মন ছবি দেখেই দেয় ঘুম। এটা হচ্ছে চোরা মেডিটেশন। ত্রিশ মিনিটের মেডিটেশন হয়ে যায় পাচ দশ মিনিটের। এটাকে কিছুসময় এর জন্যে আত্মনিমগ্ন বলা হলেও মেডিটেশন বলা যাবেনা।
যখনই এমন প্রবণতা আসবে। একদম প্রশ্রয় দেবেননা।
আসলে নিয়মিত মেডিটেশন এর জন্যে সদিচ্ছাই যথেষ্ট। একজন কোয়ান্টাম সদস্য উনি কখনই মেডিটেশন মিস দেননা। কোনদিনও মেডিটেশন মিস দেয়না।
উনার মাকে একবার CCU তে ভর্তি করা হয়। হাসপাতালের বেডে মা শুয়ে আছে। পাশের বেডের একজন গেস্টকে বললেন তার মায়ের দিকে একটু খেয়াল রাখতে, বলেই উনি ফ্লোরে বসেই মেডিটেশন সেরে নিলেন। এমনকি তার বাবা যখন মারা যায়, বাবার ডেডবডি বাইরে তার চাচাত ভাইয়ের দায়িত্বে দিয়ে। মেডিটেশন এর সময় মেডিটেশন করার চেষ্টা করেছেন, কিন্তু ঐদিন তেমনিভাবে করতে পারেননি। কারন তার মা মৃত্যু শোকে বারবার চিৎকার করে উঠেছিলো। অর্ধেক মেডিটেশন করার পর তাকে মেডিটেশন থেকে বের হতে হয়। কারন তিনিও বাবার শোকে কাতর ছিলেন।
যে ভাই নিয়মিত মেডিটেশন করতেন। উনি উনার নিয়মিত মেডিটেশন করার সুত্র বলেছেন, "আমি যখনই মেডিটেশনে যাই একটা অটোসাজেশন প্রতি মেডিটেশন এ একবারই দিতাম। কখনোই দুবার নয়, প্রতি মেডিটেশন এ এই অটোসাজেশনটা মাত্র একবার দিতাম। অটোসাজেশনটা হচ্ছে,
-আমি প্রতিদিন দুবার নিয়মিত মেডিটেশন করছি, যত মেডিটেশন করছি তত ধ্যানের গভীর স্তরে প্রবেশ করছি। আমার সুখ আনন্দ প্রশান্তি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।" [*৪]
উনিও বুঝে হোক, না বুঝে Compound Interest Effect এর অধীনে চলে গেছেন।
আলবার্ট আইনস্টাইন বলেছেন, 'Compound Interest is the eighth wonder of the world."
অথচ আমাদের নবীজি (সঃ) এই তত্ব আবিস্কারের আগে, অর্থাৎ আজ থেকে প্রায় চৌদ্দশ বছর আগে বলেছিলেন, "আল্লাহর দৃষ্টিতে সেটাই শ্রেষ্ঠ আমল বা সৎকর্ম যা অল্পমাত্রায় হলেও নিয়মিত করা হয়।" [বোখারী]
নিয়মিত প্রতিদিন মেডিটেশন করে যান, একসময় আপনার সাফল্যের স্পন্দন দেখে সবাই বিস্মিত হবে।
============
তাজুল ইসলাম মাসুদ,
৬ আগস্ট, ২০১৭
ঢাকা, বাংলাদেশ।

Comments

Post a Comment

Popular posts from this blog

পথে নামলে পথই পথ দেখায়

মাওলানা ছায়ীদুল হকের আরেকটি পরিচয়

ক্যারিয়ার বান্ধব মেডিটেশন মনছবি