Tony Stark আমারও খুব প্রিয় একটি চরিত্র

Image result for tony stark
[ Tony Stark]
কল্পকাহিনী Iron Man এর প্রধান চরিত্র Tony Stark আপনাদের অনেকেরই পছন্দ।
যদিও চরিত্রটা একেবারেই কাল্পনিক, তারপরও চরিত্রটা আমারও প্রচন্ড পছন্দের। 
টনির বৈশিষ্ট্যগুলো অন্যরকম। সে শুধু একজন Iron Man নামের সুপারম্যানই নন। সে একজন সফল ব্যবসায়ী, যে তার বাবাকেও ব্যবসায়ে ছাড়িয়ে গেছেন। সে একজন অসাধারণ প্রযুক্তিবিদ, দিনের বিরাট একটি সময় কাটায় প্রযুক্তি নিয়ে, কখনো কখনো নির্ঘুম রাতও কাটান। প্রচুর জ্ঞানী, পড়াশুনা করেন প্রচুর।
তবে টনি অহংকারী, অবশ্য জিনিয়াসদের সাথে অহংকারটা যেতেই পারে। অহংকার জিনিয়াসদেরই মানায়। হাবিজাবিদের মানায় না। পার্টিতে গেলে দেখা যায় কিছুকিছু চলচ্চিত্র অভিনেত্রী অদ্ভুত ভাব নিয়ে গম্ভীরভাবে নায়িকা নায়িকা বেশে ঘোরাঘুরি করে। কিন্তু বাস্তবে এরা সিনেমায় খালার রোলও পায়না। পিছনে দারিয়ে চিৎকার করে "আল্লাগো....বাজান তুই কই..." এই টাইপের মাত্র একটা ডায়লগ দিয়েই শেষ তার অভিনয়। অহংকার এদের জন্যে না। অহংকার হচ্ছে জিনিয়াসদের জন্যে। হ্যা, অহংকার খারাপ জিনিষ, আল্লাহ নিজেও অহংকারীকে অপছন্দ করেন। তবে জিনিয়াসরা সমাজের জন্যে এত অবদান রাখেন, এদের অহংকারকে কিছুটা সাপোর্ট করি। কিছুকিছু জিনিয়সদের জন্যে মৃদু অহংকার ফুয়েল হিসেবে কাজ করে। অবশ্য সবাইকে যে রবীন্দ্রনাথ ঠাকুরের মত নিরহংকারী হতে হবে এমন কোনও কথা নেই।
টনি সুদর্শন এবং সুপুরুষ। ওয়াও! আমরা সবাই এমন হতে চাই।
টনি কিছুটা রোমিও স্বভাবের। কিন্তু তার ভিতর যে ভালোবাসা আছে, সেটা Pepper প্রতি প্রেমই বলে দেয়।

[JERVIS]
Iron Man এর মুল কমিক্সে Kevin Jervis ছিলো Iron Man এর সহযোগী।
কিন্তু হলিয়ডের Iron Man মুভিগুলোর Tony Stark এর ভার্চুয়াল সহযোগী হচ্ছে একটি সফটওয়্যার, যার নামও Jervis. টনির কন্ঠ শুনেই এই সফটওয়্যার তার কাজগুলো করে থাকে। খুব দরকারি ভারি কাজগুলোও এই সফটওয়্যার করে দেয়।
এটা দেখে অনুপ্রাণিত হয়ে আমিও আমার ব্যবহার করা ল্যাপটপের নাম রেখেছি Jervis.
ল্যাপটপটাকে যখন Jarvis নামে ডাকি তখন ল্যাপটপে কাজের প্রতি অদ্ভুত এক টান অনুভব করি। কখনো Tony Stark এর মতো নির্ঘুম রাত কাটাই আমার Jarvis এর সাথে। অবশ্য আমি রাত জাগলে আপনাদের ম্যাডাম খুব বিরক্ত হয়।

[Robert Downey Jr]
Iron Man এর মুভিগুলো আমার অসাধারণ লাগে। কমিক্সও এত অসাধারণ লাগতো না। হয়তো Robert Downey Jr এর অসাধারণ অভিনয়ের কারনে এই ভালো লাগা। তিনি Tony Stark এর চরিত্রটা এত সুন্দরভাবে তুলে ধরেছেন, যেটা হয়তো অন্যকেউই পারবেনা।

[ মুভি হতে পারে শক্তি ]
আমার মোবাইলে Iron Man মুভির সিরিজগুলো আছে। আমি উচ্চাঙ্গসংগীত বুঝিনা, কবিতাও বুঝিনা (অবশ্য এসব বুঝতে যোগ্যতা লাগে।) যখনই উচ্চাঙ্গসংগীত অথবা কবিতা আবৃতি প্রোগ্রামের নিমন্ত্রণ পাই। নিমন্ত্রণ রক্ষার জন্যে যাই। অডিটোরিয়ামের বাতি নিভিয়ে প্রোগ্রাম যখন শুরু হয়। বুঝিনাতো কিছুই, তখন শুধু ঝিমাই। এরপর সুযোগ পেলেই কানে টুক করে হেডফোন লাগিয়ে Iron Man এর মুভি দেখা শুরু করি।
মুভি কখনো শক্তি দেয়, প্রযুক্তি নিয়ে নাড়াচাড়া করার আগ্রহ দেয়। সফল ধনাঢ্য ব্যবসায়ী হবার আগ্রহ জাগায়। Tony Stark এমনই একটি চরিত্র। আপনি যদি Entrepreneur হতে চান, তাহলে বিনোদনের জন্যে Devdas ফেবদাস এই টাইপের নেতিবাচক মুভি না দেখে Iron Man দেখে বিনোদিত হতে পারেন।
আপনি যদি প্রযুক্তিনির্ভর উদ্যোক্তা হন, আপনিতো লাভবান হবেনই। দেশও পাবে একজন সম্পদ। দেশের সম্পদ হয়ে দেশের জন্যে আরও ভালোভাবে কাজ করা যায়।
এতক্ষণ ধরে লেখাটা পড়ার জন্যে অনেক অনেক ধন্যবাদ।
Tazul Islam Masud,
Entrepreneur,
Founder of "Time 2025"

Comments

Popular posts from this blog

পথে নামলে পথই পথ দেখায়

ক্যারিয়ার বান্ধব মেডিটেশন মনছবি

মাওলানা ছায়ীদুল হকের আরেকটি পরিচয়